বৃহস্পতিবার, ১২ এপ্রিল, ২০১৮

অনুগল্পঃ মাঝের জনও কানা ।। মজনু মিয়া


মাঝের জনও কানা
              
গুরুবাদী মানুষ যারা তারা,বাৎসরিক গুরুর মেলায় বা উরস এ যায়। এক ভক্ত তার পীরের মেলায় চলল, সাথে তার অনেক গুরু ভাই বোন মা বাপ ও ছোট ছেলেমেয়ে সাথে।সারা রাত পীরের দরবারে গান বাজনা হলো, আনন্দ হলো, কান্না কাটিও জলো আবার গুরুর প্রতি সম্মানও হলো।

মেলা শেষে, পীরের বাড়িতে খাওয়া দাওয়া শেষ করে যার যার বাড়িতে আসে।
এই খানেও মেলা শেষে বাড়ি আসার আগে খাওয়ার জন্য বসলো, খাবার জন্য বাসন দিলো এর পর ভাত দিলো,ভক্তের ডান পাশে একজন বসেছে, সে ভাত বাসনে হাত দিয়ে নাড়াচাড়া করে একবার বাসনে হাত দেয় আবার হাত বাইরেও পরে এক জন লোক তা খেয়াল করছে আবার ভক্তের বাম পাশে আরেক জন বসেছে সেও এ্যাকি রকম করছে, যে লোক তা দেখতেছে ঐ লোক কাছে এসে মাথা নিচু করে দেখতে চেষ্টা করতেছে যে, আসলে লোক দুটা কি কানা নাকি!

দেখলো ঐ লোক দুটি সত্যি কানা।খেয়াল রাখার লোককে আরেক জন এসে টেনে নিয়ে যাচ্ছে, আর বলছে আয় তো দেখি লোকে বলবে কি পাশে এক জন ছিলো সে বলে কি হয়েছে?  সব তাকে বলল, কথা শোনে ঐ লোক কানাদের দেখার জন্য যখন উঁকি দিয়েছে, তখন একবার ভক্তের ডান দিকে চায় আবার বাম দিকে চায় , ভক্ত মাথা নিচু করে খাচ্ছে  তো ঐ লোক জোরে জোরে বলছে, ঐ ভাই ডানের জনও কানা বামের জনও কানা অন্য বলছে ঐ ঐ দেখ দেখ মাঝের জনও বোধহয় কানারে,,,,, যেই এ কথা বলেছে, অমনি ভক্ত রাগ করে বলে উঠলো শালার কানার মাঝে খেতে বসে নিজেও কানা হলাম, ধুর শালা আর খাবই না!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন