বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮

অনুবাদ কবিতাঃ শৈল মন্দির ।। হিল্ডা ডুলিটেল (HD)।। ভাষান্তর ।। আবুল কাইয়ুম












শৈল মন্দির
----------------------------------------
মূলঃ হিল্ডা ডুলিটেল ( HD)

ভাষান্তরঃ আবুল কাইয়ুম
১.
প্রকাণ্ড, উজ্জ্বল দরোজা,
শৈল চত্বর,
দীর্ঘ স্তবকে স্তবকে সাজানো শিলা,
কৃষ্ণ পাথর, রুপোলি গ্রানাইট
এবং আলোকিত শৈল বিন্যাস-
স্বচ্ছ, সুগঠিত সফেদ নির্মাণ।
অনেক উষ্ণতা, কোনো পাহাড়ি ছাগল
এখানে চারণ করে না, কোনো পাহাড়ি হরিণ
তোমার সুন্দর ঘাসে পা রাখেনি;
পৃথিবীর শেষ প্রান্ত যেন তুমি,
আকাশ-খিলানের দিকে স্তম্ভ তুলে ধরে আছো।
পৃথিবী যেন উত্তোলিত হয়েছে-
আমরা আকাশের কাছাকাছি,
আমাদের ঊর্ধ্বে সামুদ্রিক বাজপাখির চিৎকার,
নাগালের বাইরে গাংচিলের দ্রুত পলায়ন, 
শৈলদেহে আছড়ে পড়া প্রচণ্ড সামুদ্রিক ঢেউ
ভয়ার্ত, নীরব এখানে।
আমাদের নিচে পাহাড়ের ধার ঘেঁষে,
যেখানে পৃথিবী পড়েছে ধরা
এবড়ো-খেবড়ো শৈল ফাটলে
সেখানে মৃদু ঝড়ের ঝাপটে বেঁকে গেছে
একটি ছোটো গাছ, শুভ্র ফলগুলো তার
এই উচ্চ শিখরেও গন্ধ ছড়ায়।
এবং আরো নিচে
বাতাস গর্জে ওঠে আরো,
শিস দেয়, বজ্রনাদে মাতে
ক্রোধে গোঁ গোঁ করে ওঠে,
শক্ত পায়ে মাড়িয়ে যায় ঘাস।
২.
বললাম : আমি কি এইভাবে
চিরদিন অনবরত
এইসব পাথরের মধ্য দিয়ে
তোমাকে অনুসরণ করে যাবো?
আমি তোমাকে ধরতে চেষ্টা করি-
কিন্তু টলতে টলতে সরে গেলে;
তুমি আমার হাতের থাবার চেয়েও দ্রুতগতি।
এ কি বিস্ময় তুমি ! 
আমি চিৎকার করলাম-
হে প্রিয়- হে রহস্যময়- হে সুন্দর-
হে শ্বেতগুল্মের মাংস।
কিন্তু আমি খণ্ডিত হলাম, ছিন্ন হলাম।
আমার এই পায়ের চেয়েও পাহাড়ি পথ
দ্রুত ঊর্ধ্বারোহী।
যদি কোনো অপদেবতা এই্ আঘাতের
প্রতিশোধ নিতে পারে, আমি চিৎকার করে বলবো,
যদি কোনো ভুত পারে-
আমি চিৎকার করে বলবো, হে দুষ্ট
তুমি এই ঈশ্বরকে ধাওয়া করো, 
কুকর্ম ও পাপের জন্য তাকে বিদ্রুপ করো।
৩.
আমি কি এই দুর্দশা থেকে নিজেকে
নিক্ষেপ করতে পারবো , আমি কি
লাফ দিতে সক্ষম হবো এবং তোমার নিকটে যাবো?
নাকি হে প্রিয়, গোড়ালিতে গোড়ালি জড়িয়ে
পতিত হবো নিচে?
তুমি কি আমাকে করুণা করবে হে সফেদ ম্তন,
আমি যদি জাগ্রত হই, তুমি কি আমাকে
করুণা করবে, চোখে চোখ রাখবে?
তুমি কি শুনছো
তুমি কি জানো কীভাবে আমি এই পর্বত
আরোহন করেছি?
আমার শ্বাস রুদ্ধ হয়ে আসছিলো, পা টলমল করছিলো,
অনেক হোঁচট খেয়েছিলাম গুল্মের মাঝে।
তুমি কি জানো শৈল শিখরে উপবিষ্ট হে ঈশ্বর,
তোমার গৃহের চত্বরে পৌঁছতে
আমাকে কতোদূর হাঁটতে হয়েছে?
৪.
আমার ঊর্ধ্বে বাতাস ঘূর্ণিত হচ্ছে।
আমি তোমার দরোজায় এসে দাঁড়িয়েছি
এবং আমি জানি-
তুমি দূরে, অনেক দূরে,
এমনকি আর একটি উঁচু পাহাড়ের চেয়েও।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন