বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮

আমি তখনও লাশ হয়ে থাকবো ।। আহমেদ মুনীর









আমি তখনও লাশ হয়ে থাকবো 

তুমি ভালোবাসো পদ্মাপারে যমুনার বুনোজলে
বসুন্ধরা বাউনিয়ার গৃহকোণে সামীর জামিউল যুবকের
আকাশ কাঁধ কপোল চিবুক নাঙ্গা অধর
আর আমার নিষ্প্রাণ লাশ ।।

পড়ার টেবিলে নির্ঘুমে জড়াও তাকে যদি বলো ‘ভালোবাসি
আমিতো আছি প্রত্যহ তোমারই’
ক্লাশের ক্লান্তির একঘেয়ে অবসরে
ক্ষুধার্ত তৃষ্ণার্ত ঘর্মাক্ত উৎসুকে তার হাতে চাপ দিয়ে
নিশ্চিত করো তোমার ভালোবাসা
সিনেপ্লেক্সের কর্ণারে কিংবা মধ্যরাতে
পাশাপাশি শুয়ে আধোঘুমে বুকে চেপে ধরে
প্রমাণ করো নিশ্ছিদ্র ভালোবাসা 
দুজনে একত্রে পার্কের রাস্তায় হেঁটে কিংবা দূর্বাঘাসে বসে
তার কাঁধে হাত রেখে বলো ‘সখে, তোমাকেই ভালোবাসি’  
প্রত্যুষে খুব ভোরে দিবসে প্রথম আলো আঁধারে
তার কপোলে গালে হাত বুলিয়ে বুকে বুক মুখে মুখ রেখে
একটু বেঁকে ভালোবাসার কবিতাসমগ্র আবৃত্তি করো ।।

কখনও অসুস্থ হলে জ্বরে শরীর কপাল পুড়লে
মাথায় পানি দিতে দিতে তার মুখের দিকে ঝুঁকে
তোমার গরম শ্বাস তার শ্বাসে বয়ে দিয়ে দাও
আর বলো ‘ভালোবাসি ভালোবাসি আর চাই শুধু তোমাকেই’
এমনকি প্রচণ্ড যুদ্বের দামামায় পাগলিনীর বেশে উদ্বিগ্ন হয়ে
তাকেই ভালোবাসার আশ্বাসে নির্ভার করো
পোখারার সাত তারকা ফুলবারীতে তার চুলে হাত বুলাতে বুলাতে
সুটকেস ফেলে রেখে বড়ো আদরে তাকে বুঝিয়ে দাও
অথবা সরাসরি সোজাসুজি তাকে সঠিক উচ্চারণে বলো
তোমার অনুরাগ ভালোবাসার কথা ।।
প্রচণ্ড ঝড়ে যখন ওড়ে যায় আশ্রয় ঘরবাড়ি
তার বুকে মাথা রেখে মাথা ছুয়ে বলো ‘ভালোবাসি’,
সবশেষে যখন চিরনিদ্রায় মাটির ঘরে হবে তার শেষ বিছানা
সেখানেও যেভাবেই পারো চিৎকার করে ধ্বনিত করো
‘ভালোবাসি ভালবাসি, ভালবাসি’ -
আমি লাশ হয়েও তোমার সেই কণ্ঠস্বর শুনবো, বুঝবো
তুমি ভালো আছো
তাকে ভালোবেসে কোন কষ্ট নেই তোমার এখন আর
আমি তখনও লাশ হয়ে থাকবো নিশ্চল নিশ্চুপ নিরাকার ।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন