রবিবার, ৯ জুলাই, ২০১৭

আমি স্বপ্ন দেখতাম - রায়ান নুর

আমি স্বপ্ন দেখতাম

আমি স্বপ্ন দেখতাম একখানি মেঘ

নিত্য আমার জানালায় উকি দেয়,

আমি স্বপ্ন দেখতাম একটা নারী

যে প্রতি প্রভাতে বলবে,তুমি কেমন আছো?

আমি স্বপ্ন দেখতাম এমন এক উচ্চতা

যেখানে বসে দেখব হিমালয় চূড়া ৷

আমি স্বপ্ন দেখতাম এমন এক ভোর

যেখানে থাকবে পূবালী হাওয়া 

যার স্পর্শে দেখব সূর্যোদয় ৷

আমি স্বপ্ন দেখতাম এমন এক হাসি

যা আমার হৃদয়ের ভাষায় রণিত হবে ৷

আমি স্বপ্ন দেখতাম একখানি লোকালয়

যেখানে পাবোনা কান্নার কোন আওয়াজ

পাগলের কোন প্রলাপ,উন্মাদের কোন স্বর

এমন নিরিবিলি পরিবেশে সন্ধ্যার আকাশে

ডানা ঝাপটায় দূর পারিজাতের দিকভোলা পারিন্দা ৷

এমন সকাল, এমন সন্ধ্যা কাল হয়তো 

পড়বেনা চোখে,মানুষ কেবল প্রতারক ৷

প্রিয়জন কখনো প্রিয় নয় 

অর্থ কেবল বিনিময় নয়

দেখো স্বপ্নকে কেমন নিভিয়ে দিল ৷

আজ রাতটুকু অসীম অন্ধকার

যার কোন ভোর নেই,

যাতে সূর্য নেই 

চাঁদের আলো নেই 

সম্ভবত এমন আধারে হয়ত স্বপ্ন নেই ৷

আমি স্বপ্ন দেখতাম অসীম ঘুমের 

সেই স্বপন হয়ত সহজ কিন্তু অন্ধকার ৷

হে রাতের উত্তরের হাওয়া 

হে চাঁদের রূপালী আলো 

হে প্রভাতের আলো 

হে লোহিত সূর্য 

হে ডানা ঝাপটানো পাখি

হে উন্মাদ হাসির নারী 

তোমরা কি স্বপ্ন দেখো?

তবে কেন ঘুমিয়ে দিলে 

যে ঘুমে কখনো জাগেনা মানুষ 

যে ঘুমে মানুষ স্বপ্ন দেখেনা 

হে সুদূরের অখ্যাত কবি

তুমি কি রচবে আমার স্বপ্ন

যখন আমি ইতিহাসে খুঁজি নিজেকে 

হে রাতের চাঁদ 

তুমি কি অঙ্কিত করবে সে ছবি 

হে প্রভাতের সূর্য

তুমি কি স্মরবে আমায় ৷

নাকি সবাই আমাকে ভুলে যাবে অমোঘ নিয়মে ৷

তাই ঘুমে আমার বলতে ইচ্ছে করে

আমি কখনো ছিলাম না 

কখনো ছিলাম না 

তোমরা যা দেখেছ সব ভ্রম 

তোমাদের চক্ষু বড় প্রতারক ৷

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন