বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৮

আমার কবিতা কথা বলবে ।। সুশান্ত হালদার













আমার কবিতা বলবে কথা
         

নিমগ্ন পৃথিবী অথচ ঘুমঘুম চোখে দেখে মৃত্যুর খেলা,
কে জানতো হারিয়ে যায় কালবেলা, পটে আঁকা ছবি,
দিগন্তরেখা,ঘোমটা আঁটা ভোরের কুয়াশা 
অথচ দেখো এই আমি কবিতার বরপুত্র যে হারাবে না বলে 
লিখে যায় মনের অজান্তেই না বলা কথা।বধির বৃক্ষের 
অন্তরে গেঁথেছি বিনাসুতার মালা,অদৃশ্যলোকে নিঃশ্বাস 
আমার পুড়িয়ে নেয় অন্তর্জ্বালা।তবুও বাঁচার সংগ্রামে রক্তে 
আমার সোনালী ভোরের আলোকচ্ছটা।

হিংসার আগুনে পুড়ে গেছে সুপ্ত বাসনা আমার, 
'ঘরের শত্রু বিভীষণ' - রাবণ মরে করে গেছে প্রমান; 
সেতো অজানা নয় তোমার!বাহান্ন থেকে একাত্তর রাঙিয়েছে 
পিতা সবুজ ক্যানভাস বাংলার,তবুও ভাঁটির স্রোতে রাখাল 
গায় গান, উজান নাওয়ে বসে প্রজন্ম আওড়ায় না 
ঝলসানো পঙক্তি কবিতার।শাহবাগে বসে দিনদুপুরে করছে 
কথার খেলাপ সুকুমার! তবুও রাজনীতির ময়দানে ফায়দা 
লুটে রাজনীতিবিদ রক্তচোষার।

বরুণার ভালোবাসায় সুনীল ফেরিওয়ালা কবিতার। 
বিদ্রোহী কবিতায় নজরুল ধূমকেতু বাংলার। 
আমার কবিতা বলবে কথা বঞ্ছিত মানুষের হাতিয়ার।
তোমার চোখে দেখেছি যখন মরণ আমার, শত্রুর বুকে কাঁপন ধরিয়ে হবো যোদ্ধা বাংলার।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন