বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৮

বাংলার মা ।। শামীম আহমেদ




















বাংলা মা 

তুমি আমার অনেক দিনের চেনা,
সে হিসাব হয়তো শতাব্দি ছিড়িয়ে যাবে 
হয়তো আর বেশিই হবে মনে নেই আর 
কিভাবে মনে থাকবে বলো ,এক জনমেই মানুষ 
ভুলে যায় আর আমি তোমাকে জন্মে জন্মে চিনি ;
এক জন্মে এক এক রূপ তোমার 
কারো ভগ্নি করো প্রেয়সী আমার তুমি মাতা,
কখনো আমার কবর হয়েছে কখনো পুড়িয়েছে চিতা ;
কখনো হিন্দু কখনো বৌদ্ধ কখনোবা খ্রিস্টান 
বিধাতার এই লীলা ভূমিতে মাগো কখনো মুসলমান ,

আবাক হয়ে দেখি আমি অস্থাচলের খেলা 
সারাদিন শেষে ক্লান্ত সূর্য পশ্চিমে ভাসায় ভেলা ।

গোধুলী সূর্যের রেশ টুকু যখন ঝরে পড়ে
নাকের ডগা বেয়ে ওষ্ঠদ্বয় ছুঁয়ে -
ক্লান্তিতে যখন নুয়ে আসে শরীর তোমার
আমি অবাক বিস্ময়ে দেখি তোমার  রূপ 
চিরচেনা একটি স্বর্গীয় অবয়ব ;
 কুয়াশায় চোখের পুরো চশমাটা অন্ধকার হয় যখন 
তুমি পথ হারিয়ে ফেলো চেনাপথে -
অচেনায় হাঁটতে থাকো সন্তানের প্রশান্তির খোঁজে 
আমি তোমার পিছু হাঁটি আর হিসাব কষে চলি
ফেলে আসা পথের ,কিন্তু তুমি বেমালুম হেঁটে যাচ্ছো 
যুগের পর যুগ শতাব্দির পর শতাব্দি
কারন তুমি মা ,আমার বাংলা মা -—— 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন