বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৮

দেবী অদ্রিতা ।। ফাইয়াজ ইসলাম ফাহিম













দেবী অদ্রিতা


আজীবন অকৃতদার থাকবো দেবী অদ্রিতা
তোমার রুপের আলায় ঝলসে গেছি,
মনের নীলিমা বিধ্বস্ত
হেলারা,সেতারা,অংশুমালী সবাই বিক্ষোভ করেছে
মন রাজ্যের সম্রাজ্ঞী চাই?
তাই অগত্যা তোমার দ্বারে কড়া নাড়ি দেবী অদ্রিতা?
কত আশা ছিল অচলায়তন সমাজের দ্বার ভেঙ্গে
তোমায় মন রাজ্যের সম্রাজ্ঞী বানাবো
আমার প্রজাদের শান্ত করবো?
.
তোমার অঙ্গরাগ দেখার পর দেখে এমন অবস্থা
কতবার তাদের বিক্ষোভ নিধনের চেষ্টা করেছি
প্রেম দেবতা মদনের কাছ থেকে কত যে ভালবাসা এনেছি
যে প্রজাদের শান্ত করবো ভালবাসা দিয়ে?
কিন্তু পারিনি।
.
মন রাজ্যের প্রজারা মস্তিষ্কে কার্তুজ চালাচ্ছে
উন্মাদনা ছড়িয়ে পড়ছে আমার শিরা- উপশিরায়,
ফুসফুস ভালবাসার ক্যান্সারে আক্রান্ত
অক্ষির কোণে কবোষ্ণ জ্বল  টলমল করছে?
.
বাম নিলয় ডান নিলয় আজ প্রায় অচল
শরীরের অঙ্গ- সঞ্চালন হচ্ছে না
কেমন জানি স্থবির হয়ে পড়েছি দেবী অদ্রিতা।
.
অজ্ঞাতকুলশীল না জেনে তোমায় ভালবেসেছি
মন কে আশকারা দিয়েছি,
আজ  মনের এমন আস্পর্ধা হতো না
যে আমার বিরুদ্ধে বিক্ষোভ করবে?
.
উত্তরোত্তর তোমার প্রতি আসক্ত হচ্ছি দেবী অদ্রিতা
এমনটা ছিলাম না প্রাক্কালে,
হে দেবী অদ্রিতা তুমি এ ভালবাসার উপপাদ্য সম্পাদন
করে দাও!
.
আমার মনের বিক্ষোভ কে শান্ত করো
আমি তোমার ভজনালয়ে অর্চনা করবো
হে দেবী অদ্রিতা আমি উপযাচক হয়েছি
শুধু তোমার কারণে ভুলতে পারবো না তোমায় শত বারণে?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন