বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৭

দুঃখ ফেরত খাম ।। দ্বীপ সরকার



দুঃখ ফেরত খাম

বেশ কয়েক দিন আগে পাঠিয়েছিলাম
একটি নীলাভ খামে-খামভর্তি কিছু দুঃখলিপি...
সেখানে লেখা ছিলো কিছু
রৌদ্রময় দুঃখের সারাংশ,
আর কিছু শব্দবৃত্তের প্রেম।
এক বিকালে ডাকপিয়ন এসে
ফেরত দিয়ে চলে গেলো সেই চিঠি,
প্রেমের মুদ্রণে হুবহু ছাপানো
একটি চোখ
একটি খাম
একটি কবিতা
সীমিত অভিজ্ঞতায় কিভাবে অক্ষরগুলো
জড়ো হয়ে কবিতা হয় বলো,
কবিতারা অাজ অন্য রকম আমার
কবিতার বেশুমার পালকগুলো
ঝেরে উঠছে দুঃখ মহাসড়কে-ক্রন্দন মিছিলে।
জানোতো, যখনই দুঃখগুলোর প্রশ্নের
মুখোমুখি হই আমি
তখনই যেনো নদ- নদীরা
চিত্রায়িত করে আমার প্রেমিকার শরীর।
উদোম শর্ষে ফুলের গায়ে হলুদ ঝরছে
দেখে ইদানিং আর দুঃখ হয়না আমার,
হয়তো সম্পর্কের দূরত্বে
কিছুটা দূরবর্তী হচ্ছি
হলুদ হচ্ছি
নীল হচ্ছি
ছায়া হচ্ছি এই তো!!
অতঃপর ছেঁড়া পকেটে রেখে দেই সযত্নে সেই খাম
যাকে আমি আমার ধ্বংস বলে ডাকি।
লেখাঃ ২৭/১১/১৬ইং

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন