সোমবার, ১৪ মে, ২০১৮

কর্কশ মনুষ্যত্ব নিহত হবে ।। সালামিন ইসলাম সালমান

















কর্কশ মনুষ্যত্ব নিহত হবে 

বিস্তীর্ণ আকাশের বুকে হাটছি আহত বাতাসের বাতায়ন ধরে
কাঁকিয়ে ওঠা সায়াহ্নের দু’পায়ে ভর করে মাড়িয়েছি মর্ত্যের দূর্বাঘাস,
আমার লাপাত্তা অধিকার ফ্যাকাশে মায়ার বসন পরে নিঃশেষ হয় !!

গনগনে পিরিতের পিঁড়িতে বসে চুরি করা আনন্দের সাতকাহন লিখি
হিমাঙ্কের তলায় জমে থাকা ব্যঞ্জনা দগ্ধ শীৎকারের অতীত দেখায়,
মুক্তির মিছিলে জেগে ওঠা পশমের গা বেয়ে নেমে আসে ধোয়াসা !!

স্বাধীনতা ! আমায় সৎকার করো-----
তনুশ্রীর সতীত্বের পর্দা ছেড়া আর্তনাদে পুড়িয়ে ভস্ম করো আমার ব্যর্থতা
আমার বীরত্বের বীর্যে তপ্ত লাভা ঢেলে দাও---
চক্ষুর দু’কিনারে ঠুকে দাও পৌরুষত্বহীন ঘৃণার পেরেক।
তৃষিত বোধগম্যতার অনলে পুড়ে কুঁকড়ে যাক বিদকুটে আক্কেল !!

লাঞ্চিতার বগলের চাপা উত্তাপে লাল করো আমার দেমাকের রসদ
আমার দু’গাল ভাতের শিরায় শিরায় মিশিয়ে দাও নির্যাতিতার কান্না,
মগজের ভাঁজে ভাঁজে ভেসে উঠুক বিভৎস আর্তনাদী মুখগুলো।
তবেই কর্কশ আত্মার রেষারেষি ভেদে উদিত হবে অনুকম্পার বৈঠা !

মনুষ্যত্বের বেদিতে সম্মানিত শয়ন হোক সোহানাদের,
মননের রেখায় এঁকে রাখি আজ---
নারী কেবলি ভোগের সামগ্রী নয়, ভাগের দাবীদারও !!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন