রবিবার, ১৩ মে, ২০১৮

মুক্তগদ্যঃ কাছে এসো নীলাঞ্জনা ।। সবর্না চট্টোপাধ্যায়















কাছে এসো নীলাঞ্জন





তখন চোরাবালিতে ডুবে যাওয়া ডাকবাক্সের মত আমি। টেনে তুলে এনে সংসার মাখালে সারা গায়ে। হাতে পায়ে শাঁখা পলা পরিয়ে ছুঁড়ে দিলে একটা ঘর। বললে, ' সাজাও'

আমি জবাফুল তুলে খাট সাজিয়েছিলাম। রান্নার কড়াইতে তরকারি চাপাতে গিয়ে কতবার ভিজিয়ে ফেলেছি জামাকাপড়। পায়েসে নুন দিয়ে অপেক্ষা করেছি কতক্ষণে খিচুড়ির বাস আসে....

তবুও একবারও বলোনি 'লেখো লেখো, যা মন চায়  '..

ঢাঁই করা কাগজের গা থেকে ধুলো চেটে আমি কবিতা খুঁজতাম। নুনভাত খাওয়া তোমার এলআইসি জীবনের তিনটে বিমা, ব্রায়ের হুকে গেঁথে ঝুলিয়ে দিয়েছিলাম দেওয়ালে। এসবের চেয়ে বরং পাঁচটা মিনিট দিও প্লিজ...

দুচোখ বন্ধ করে জংধরা গ্রিলে মাথা হেলিয়ে দুলাইন পড়ে শোনাবো তোমায় নিজের লেখা। গড়গড় করে ডুবে যাব সুনীলবুদ্ধসাগরে...

মাছের গন্ধে আমার গা গুলোয়। লকারে তুলে রাখা গয়নার মত আমি ওত সুখী নই। আইপিল কেনার সময় আমার ঠোঁটে লেগে থাকে নিশ্চিত সম্ভোগ। আমার বেহাল্লাপনায় আর ধিক্কারে থুথু  না করে দুমিনিট দিও বরং.....

চাঁদের হাত বুলিয়ে দেব তোমার উত অঙ্গে। আড়াল ছিঁড়ে তীব্র দৃঢ়তায় ডাকব ' কাছে এসো নীলাঞ্জন '...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন