সোমবার, ১৪ মে, ২০১৮

তোমাকে খুব বেশি ভালোবাসি ।। এম এ হান্নান


তোমাকে খুব বেশী ভালোবাসি


সম্পর্কের সূচনা যে ভাবেই শুরু হোক না কেন। মূল্য অবমূল্যায়নের বিচার বিবেচনায় রায় প্রস্তুতির চলাকালে যে আত্মবিশ্বাসের জন্ম হয় অথবা হয়ে যায়। সে আত্মবিশ্বাসের পথে অতীতের হাজিরার ক্লান্তি ও বিষন্নতাময় দিনগুলো স্বল্প সময়ের জন্য ভুলে গেলেও রায়ের দিন হতে আগামী দিনগুলোর জন্য একটি আদর্শ। সে আদর্শের যোগ্যতায় নিজেকে নিয়ন্ত্রণ রেখে চোর-পুলিশ এর মত চলেছি প্রণয়ের পথে। 

মান-অভিমান, ভয়, ক্রোধ সর্ব বিষয় জীবনের সাথে জড়িয়ে নিজেকে বিলিয়ে দিয়েছি আত্ম প্রাপ্তির দুনিয়ায়। কি পেয়েছি। কি হারিয়েছি। সে হিসাব করতে গিয়ে বার বার থেমেছি। 

জয় পরাজয়ের হিসাব মিলাতে গিয়ে দেখেছি তোমার কাছে বহু ভোটের ব্যবধানে পরাজিত। তবুও পরাজিত মন নিয়ে তোমাকে সমার্থণ জানিয়ে বার বার পাশে দাড়াতে চেয়েছি।

অপরাজনীতির মত রাজনীতির মারপ্যাঁচের মন নিয়ে পাশে দাড়ানোর ভাব দেখিয়েছো। তোমার সকল বিদ্যা-বুদ্ধির ফলাফল বুঝেও শান্তির জন্য নিয়ন্ত্রিত পথে চলছি।

দু'জনার মন্ত্রণালয় পৃথক হয়ে যায়। আমরা স্বমন্ত্রনালয়ের ক্ষমতার অধিকারী। যে যার মত ক্ষমতার দাপটে নিয়োজিত। আমরা জানি মন্ত্রণালয় কখনও এক হয় না। এও জানি এক দপ্তর অন্য দপ্তরের খোঁজ ও বিপদে পাশে দাড়ানোর মনোভাব রাখে এবং দাড়ায়।

আমি সে মনোভাব অন্তরে রেখেছি। তুমি তোমার অবস্থানে কতটা ন্যায়পরায়ণ তা আমরা জানা নেই। আমি শুধু একটুই জানি তোমাকে ভুলে একা থাকা যায় না। সত্যি তোমাকে খুব বেশী ভালোবাসি......।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন