বৃহস্পতিবার, ১৫ মার্চ, ২০১৮

সম্পাদকীয় ।। মার্চ সংখ্যা ।। ২০১৮ইং ।। ২য় বর্ষ ।। সংখ্যা ১১ ।।


সম্পাদকীঃ মার্চ সংখ্যা।২০১৮ইং।।
মার্চ মাস। খুব ভয়াল এবং স্বরনীয় একটি মাস। বারোটি মাসের মধ্যে মার্চ মাস আসলেই আমাদের মধ্যে নেমে আসে স্মৃতিময় ইতিহাস।  
খুব গুরত্ববহন করা এই মাসে বাঙ্গালীরা প্রকৃতপক্ষে বাঙ্গালী হয়ে উঠেছিলো। ৭ই মার্চ, ২৫শে মার্চ, ২৬শে মার্চ। এই তারিখগুলো মনে করিয়ে দেয় বাংলাদেশের জন্ম এবং অস্তিত্বের সাতকাহন। 

একাত্তরের আকাশের ঠিক এই রকম হাওয়া বয়নি। এই রকমভাবে পাখিরা গান গাইতে পারেনি। উড়তে পারেনি। দিন মজুরেরা মন খুলে ভাওয়াইয়া,ভাটিয়ালী গাইতে পারেনি। দ্রিম দ্রিম করে যখন বোম্বিং হচ্ছিলো তখন আজকের মতো মন খুলে চোখ খুলে কেউ হাসতে পারেনি। তারি নাম একাত্তর। তারি নাম স্বাধীনতার বৎসর। মা, বোনেরা ইজ্জত দিয়ে যখন পাগলীনী হয়ে পথে পথে ঘুরেছে, কেউ তাদের রক্ষা করতে পারেনি -এরি নাম দিয়েছি আমরা স্বাধীনতা।চোখ মুছতে মুছতে ক্ষয় হয়ে যাওয়া চোখের কোনে তাদের এই দূর্বিসহ স্মৃতিগুলো আজো ভাসে। অনেকেই বেঁচে নেই। অনেকেই মুক্তিযোদ্ধার সনদ নিয়ে পথে পথে ঘুরছেন। তবুও তাঁরা মুক্তিযোদ্ধা। তাদের প্রতি অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা।

স্বাধীনতা নিয়ে কোন প্রশ্ন নেই। প্রশ্ন তোলার সুযোগ নেই। তবে যে উদ্দেশ্য নিয়ে যে  স্বপ্ন নিয়ে আমাদের মুক্তিযোদ্ধারা অকাতরে প্রাণ দিয়েছেন সেইখানে মানুষের মনে অনেকটাই প্রশ্ন। দেশ স্বাধীন হয়েছে ঠিকই কিন্ত কোথায় যেনো স্বাদহীন। স্বাদ পাচ্ছিনা। মানুষের একটা ভয়, আতঙ্ক জড়িয়ে আছে। পরিস্কার করে মুক্তভাবে কথা বলতে পারছিনা। এখানে মতবিরোধ থাকবে। থাকতেই পারে। একটা স্বাধীন সার্বভৌম রাষ্ট্রে সব ধর্ম, সব দল, সব বর্ণের মানুষ থাকবে। তারা তাদের মত কথা বলবে। কিন্ত এইখানেই যত বিরোধ বিপত্তি।
আকাশের পাখ পাখালিরা যেমন খোশ মেজাজে থাকে, ঠিক সেই রকমই মানুষদেরও খোশ মেজাজে থাকলে তবেই মনে করবো আমরা প্রকৃত পক্ষে স্বাধীন জাতি। স্বাধীনতার স্বাদ তখনই পাওয়া যাবে। তবুও এই দেশ আমাদের। আমাদের প্রাণের দেশ, বাংলাদেশ।


কুয়াশা'ও দেখতে দেখতে অনেক পথ পেরিয়ে এসেছে। স্বাধীনতার মাসে কুয়াশাকে সব সময় স্বাধীনতা বিষয়ক লেখা দিয়ে সাজাতে চেয়েছিলাম। অধিকাংশই স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের লেখা স্থান পেয়েছে। কিছু লেখা আছে এর বাইরে। এটাও বৈচিত্র ঠিক রাখার কৌশল। তাই কুয়াশার সঙে যারা আছেন, ছিলেন সবাইকে আন্তরিক অভিনন্দন। আপনারা কুয়াশার পাশেই থাকুন। এই কামনায়। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন