বৃহস্পতিবার, ১৫ মার্চ, ২০১৮

আমি কিভাবে বাঁচবো ।। পল্লবসেন গুপ্ত












আমি কিভাবে বাঁচাবো


বাঁচবে তো আমার সাধের সংস্কৃতি?
এতো যে আঁধার ছড়িয়ে আছে হৃদয়ে,
এতো যে আতঙ্ক,
শুধু বাংলাকে বাঁচাতে গিয়ে দিনের পর দিন প্রতিদিন হিমশিম খাচ্ছে আমার অক্ষর,
চলছে ভ্রুণে মেরে ফেলার ষড়যন্ত্র,
হৃদয়ের এক মাটিতে সজীব অক্ষর ঘিরে কত আর রক্তপাত
শিশুঘরে গলা টিপে রুদ্ধ করতে চাইছে তাঁর কণ্ঠস্বর
এই অক্ষর, এই ভাষাকে আমি কিভাবে বাঁচাবো?
এতো যে সাংস্কৃতিক আগ্রাসন,
এতো ষড়যন্ত্র
জিভ বদলের এই‌ ঐকান্তিক প্রচেষ্টা আমাদের টেনে নিয়ে যাচ্ছে কোন সর্বনাশে,
শিশু যদি তার মাকে না চেনে, কি করে ডালবাসবে তার দেশ, কি করে?
বড় অনাদরে পড়ে আছে বাংলা 
পোষাক বদলের মতো চলছে ভাষা বদলের নিপুন কারসাজি
আমি কি করে বাঁচাবো দেশ?
কি করে বাঁচাবো ভাষা, সমৃদ্ধ তার সংস্কৃতি?
আমি কি করে এই বাংলাকে বাঁচিয়ে রাখবো?
এক মুঠো ভাত হলে প্রাণে বেঁচে যাওয়া যায়,
কিন্তু একটু ভালবাসা ছাড়া আমি কি করে ছড়িয়ে দেব এর সুবাতাস ঘরে ঘরে?
বলছি না এ ঘরে পড়শীর প্রবেশ নিষেধ,
তারা আসবে আপ্যায়ন নিয়ে চলে যাবে দূরে,
শিশুটি ধুলিতে খেলতে খেলতে আদরে ডাকবে তার মাকে
মা, এই অন্তহীন আমি ডুব দিয়ে খুঁজবো তোমাকে।
ফেব্রুয়ারি 21 2018

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন