বৃহস্পতিবার, ১৫ মার্চ, ২০১৮

সিদ্দিক প্রামানিক এর দুটি কবিতা
















শিকারী 


দোনালা বন্দুকের সাথে কয়েকটা শিকারি হ্যাট
আজ জংগলে যাবে, সাথে যাবে সিগারেটের প্যাক, 
হুডখোলা জীপ আর দোধারের চাকু

পূর্নিমা রাত হলেই ভালো। ফায়ার শুরু হলে-
পরে থাকবে নীলগাই, আবার হরিণ কিম্বা
বিকেলের সেই একজোড়া সোনালী সারশ-

পেছনে জড়ো করে বেঁধে ফিরে আসবে
জীপ- ছিমছাম সেই ডাকবাংলোয়। রাত গাঢ় হবে, 
আরো গভীর হলে তবেই বেরুবে মাংসের ঘ্রাণ

ভেলভেটের পর্দাও সচকিত দেখে নেবে
বিদেশী মদের সাথে নর্তকীর ঘনিষ্ট নাচ। 
তারপরেই কিছুটা মাতাল আর বেসামাল
হতে হতে বিভোর ঘুমে চাঁদ ডুবে যাবে


প্রশংসা 

ডাইনিং টেবিলে ফলভারাবত নাস্তার প্লেটগুলো
আমার মুখোমুখি বসে-
কবিতার প্রশংসা করলে
আমি যথার্থ আনন্দ পাই।

আমার নতুন ও পুরনো পোষাকগুলো
আমার  কবিতার স্তুতি করতে করতে
অক্টোপাসের আলিঙ্গনে জাপটে ধরলে
আমি খুব খুশি হয়ে বেলুনের মতো ফুলতে থাকি-
সহপাঠে পড়া সেই গল্পের মতো-
একটা গর্বিত ব্যাঙ গরুর ফুঁ-তে ফুলতে ফুলতে
যেভাবে ফেটে গিয়েছিল

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন