মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০১৭

অক্ষমতা ।। বিশ্বজিৎ বিশ্বাস

অক্ষমতা 

আমার এ অক্ষমতাকে ক্ষমা করো প্রিয়তমা, 
আমি পারেনি অনেক কিছুই শুধু বেলা গেল।
তোমাকে দেবো বলে যে লাল গোলাপটি আমি
অনেক যত্নে লুকিয়ে রেখেছিলাম বুকের মাঝে-
তা বুকের গভীরে শুকিয়ে কাঠ হয়ে গেলেও
তোমাকে দিতে পারেনি, তোমাকে ভালবাসি-
সে কথা কেবল যে বেদনা হয়েই রয়ে গেল।
নীল দিগন্তে সাঁঝের পাখিদের ডানায় নিভন্ত-
রোদ মেখে ঘরে ফিরতে দেখেও তোমার হাত
ধরে এ কথা বলতে পারেনি, আমিও যে গো
পাখিদের মত হতে চাই, দিগন্তকে ছুঁয়ে  ছুঁয়ে । 
দুরন্ত ষাঁড়ের চোখে লাল কাপড় বাঁধতে পারেনি,
পারেনি একশ আটটা নীল পদ্ম খুঁজে আনতে-
তবু তোমার ফেলে রাখা সুগন্ধি রুমাল খানি
এখনো লুকিয়ে রেখেছি আমার বুকের গভীরে। 
চারদিকে আজ আগুণ লেগেছে দাউ দাউ করে
পুড়ছে সব, বিবেক ন্যায় নীতি আর মনুষত্বের
লাশ। তুমি চিৎকার করে বলেছিলে বাঁচাও, কিন্তু-
আমি নির্বাক অক্ষম, তোমাকে বাঁচাতে পারেনি।
                      

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন