শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭

সম্পাদকীয়ঃকুয়াশা ওয়েবজিন।। অক্টোবর সংখ্যা ।। ২০১৭ইং।।






সম্পাদকীয়ঃকুয়াশা ওয়েবজিন।। অক্টোবর সংখ্যা ।। ২০১৭ইং।।
--------------------------------------------------------------------
মায়ানমার, রোহিঙ্গা এই বিষয়গুলো বর্তামান প্রেক্ষাপটের আলোচনার মুখ্যবিষয় হয়ে দাঁড়িয়েছে। দেশের মানুষের চিন্তা এবং চোখ, মুখ সে দিকেই উন্মুখ হয়ে আছে। 
এতোকিছুর মধ্যে আমরা সাহিত্যকে ভালোবেসে, কবিতাকে ভালোবেসে একটা কিছু করতে পারছি বলে মনকে বুঝাই । এই  সমস্ত বিড়ম্বনা সব সময়ই তাড়া করে বেড়ায়। কেউ তো বলেনি আমাকে কবিতাকে নিয় , এই দেশের মানুষকে নিয়ে চিন্তা করতে, দু - কলম লিখতে। আথচ তাই করছি। আমরা যারা লিখিয়ে, আসলে আমাদের দায়বদ্ধতা কোথায়। অবশ্যই কোথাও না কোথাও আমরা আটকিয়ে আছি। কেউ আমাদিগকে ঈশারা করে লিখতে। কেউ তাড়া করে মানুষদের পক্ষে, দেশের পক্ষে কিছু একটা করতে। এর নামই হয়তো দায়বদ্ধতা। এটা চেতনার বিষয়। এটা ভালোবাসা থেকে নিংরিয়ে আসে। তাই আমরা লিখি,আঁকি,সম্পাদনা করি। নিজেকে প্রফুল্ল মনে করি। এটা নিছক নয়, হয়ও বটে।

কুয়াশা ওয়েবজিন হাঁটি হাঁটি করে বেশ এগিয়ে চলেছে। এ পর্যন্ত সাতটি সংখ্যা প্রকাশ হয়েছে। 
তবে খুব দুঃখজনক  হলো প্রথম সংখ্যার সমস্ত প্রকাশনা হারিয়ে ফেলেছি । তাই ছয়টি প্রকাশনা দৃশ্যমান রাখতে বাধ্য হয়েছি । কুয়াশা ওয়েবজিন যতদ্রুত এগিয়ে একটা পর্যায়ে যেতে পেরেছে এটা অনন্য বিষয়। দেশ এবং দেশের বাইরের কবি লেখকগণ যতটা উৎসাহ উদ্দীপনা এবং সাড়া দিয়েছেন তা খুব ভালোলাগার বিষয় বটে। আমি সম্পাদক হিসেবে আনন্দিত যে, আমি দেশ,  দশের জন্য কিছু করছি এবং তার জন্য ভালোবাসা পাচ্ছি।

এই সংখ্যাটি অনেক ব্যস্ততার মধ্যে কভারেজ দেয়া হয়েছে। তাই হয়তো কারো লেখা স্থান দিতে পারিনি বা ইচ্ছা থাকলেও তা হয়ে ওঠেনি। এটার জন্য আপনাকেই চর্চাশীল হতে হবে।
আপনাকে অধৈর্য্য হলে চলবেনা। লিখতে থাকেন , লেখা পাঠাতে থাকেন। আমরা আপনার পাশেই আছি। 

------------------------
সম্প্দক

২টি মন্তব্য:

  1. সময়োপযোগী সম্পাদকীয় খুব ভালো লাগলো ।কতটা প্রাণশক্তি থাকলে মানুষের জন্য কাজ করা যায়, তা এই ম্যাগাজিন প্রমাণ করে ।লিখুন অন্যায়ের বিরুদ্ধে, প্রতিবাদী হয়ে দেশের জন্য মানুষের জন্য ।

    উত্তরমুছুন