মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০১৭

আমার ভালোবাসা ।। শ্রীলেখা চ্যাটার্জ্জী

আমার ভালোবাসা
 
ভালোবাসা এসেছিল পর্বতের গা বেয়ে ,
নদীর বুক ভাসিয়ে সমুদ্র সঙ্গমে নেয়ে ! 
ভালোবাসা বলেছিল অন্তরের নিভৃতে 
গোপনে গাঁটছড়া বেঁধে রাখবে শোণিতে
|ভালোবাসা চেয়েছিল মনের গঙ্গা তীরে 
ঘর বাঁধা স্বপ্ন স্নান সূর্য কুসুম নীরে | 
ভালোবাসা দিয়েছিল বন্দি হবার ভাষা ! 
জেগেছিল পল্লবিত নতুন কিছু আশা ! 
রাতের আঁধারে হারানো অতীতের স্মৃতি 
ফুটেছিল ভালোবাসা শাখে সুবর্ণপ্রীতি | 
মনটাকে এই আমি চির নিদ্রায় বাঁধি  , 
দেখেছিল বেদনার বনে পুষ্প সমাধি  | 
বিপ্লব এঁকেছিল প্রেম-নদী খর--স্রোতা ! 
ভালোবাসি বুকজোড়া বিদগ্ধ ঋত্বিকতা |
 
আমি ভালোবেসে সাথী , অচিন দেশের পাখি হলাম | 
বাসন্তিকার চেরী হয়ে রং বিলিয়ে পাগল হলাম | 
মায়াবতী নীড়ে ম্যাপেল আমি হৈমন্তীর ধূলি মাঝে ,
হেমন্তিকায় রুদালি বিকেল ভালোবাসে নিত্য সাঁঝে | 
উড়াল পাখির নিত্য চাওয়া , পরবাসে আনাগোনা  ; 
ভোরের শিশিরে আলো ফুটে ফুটে ঊষার সুরঞ্জনা  | 
ফুলের হাসিতে , সাগরের সীমানায় ,  বালকাুতটে -- 
পাতাঝরা বেদনায় , আমার ভালোবাসা চিত্রপটে ; 
বান ভাসি উপকূলে থৈ থৈ প্রেম  তীরভাঙা কান্নায়  , 
পাষাণ প্রতিমা ভালোবাসা গোপনে কেঁদে মরে হায় | 
                       

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন