মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০১৭

নৃত্যমগ্ন চঞ্চল পাখি এক ।। সাইফ ফাতেউর রহমান




নৃত্যমগ্ন চঞ্চল পাখি এক  

চিনিনা নিজেকে তাই নিরবধি হাতড়ে বেড়াই,
খুঁজি আঁতিপাতি, নিজেরই অন্বেষণে পরিক্রমণ করি দূরপথ,
অন্বেষণ নিস্ফল হয়, সকরুণতায় ব্যর্থতাকে মেনে নিতে হয়,
স্রোতোবর্তীতার কাছে অবনত হয়ে পরাভব স্বীকার করে নিতে হয়,
নিজের দীনাতিদীনতাকে বাস্তবতা বলে মেনে নিতে হয় নিরুপায়তায়,
উন্মাষিক আত্মম্ভর কেউ অলক্ষ্যে থেকে সশব্দ বাক্যোচ্চারণ আমাকে করুণা জানায়।

হতমানতার অসহ অনুভব নিরুপায় সাময়িক মেনে নিতে  হয়,
প্রবল প্রবলতর আত্ম অভিপ্সা জাগে প্রত্যয়স্মিত নিজেকে জানবার,
দুর্নিবার আকাঙ্খা আমার অভ্যন্তর নিরন্তর সংক্ষোভে করে তোলপাড়,
আমি আরও বেশি প্রত্যয়ী, আরও বেশি দুর্বার, সংকল্পে হই অনাপোষ,
নিজের ভেতরে অন্তঃস্রোতে ফল্গুধারার মত নিয়তই আত্মপ্রভা প্রবহমান,
নিজের হতমানতার অবসান ঘটাবোই, স্থিতধী প্রত্যয় হয় আত্মার অহংকার।

চিরকালের এক সিন্দাবাদ নাবিক জাগে আমার ভেতরে,
চিরকালের এক দুঃসাহসী রবিনহুড জাগে আমার ভেতরে,
চিরকালের এক অদ্বিতীয় পাখি জেগে গান গায় আমার ভেতরে,
চিরকালের এক নৃত্যমগ্ন চঞ্চল পাখি এক অনুক্ষণ আমার ভেতরে,
চিরকালের সেই গায়ক নর্তক নাবিক যোদ্ধারা আমাকে উদ্দীপ্ত করে তোলে,
সুন্দর আর সাহসের, সঙ্গীত-নৃত্য-বীর্যের সংশ্লেষে আমি অপ্রতিহত হয়ে উঠি।

নিজেকে অনুসন্ধানের সাহসী প্রয়াস আমার সাফল্যমন্ডিত,
নব প্রত্যয়ে আত্মার অঙ্গীকার পথ পরিক্রমন আমার সহসা-ই শুরু হবে।
---------------------

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন