সোমবার, ৯ অক্টোবর, ২০১৭

তথৈবচ বেজন্মা ।। বোরহান মেহেদী

তথৈবচ বেজন্মা


তথৈবচ যথা আমি মানুষ
নামের সনদ কেড়ে নাও
বনবাদরে রেখে আস
যেন চিরদিন আমি অমানুষ
পশু, থেকে যাই কাপুরুষের চোঁখে।

যথা আমি সামাজিক প্রানী
বোম মেরে জলসে দাও
পঙ্গু লুলা বানিয়ে রাখ
পিটে বোর্ড সাটো কলঙ্কিত
যেন দেখলে, সবাই মুখ লুকায়।

তথৈবচ যথা আমি ক্ষনযুদ্ধা
কলম-অস্ত্র গুড়িয়ে দাও
মুক্তিবার্তা পুড়ে ফেলো
বলে দাও রাজাকারের বাচ্চা
হারামজাদা তুই কবেকার যুদ্ধা।

যথা আমি রাজনীতিক কর্মী
মাউথপিচ অফ করে দাও
বক্তৃতা সন্ত্রাসের ঢাকো
মঞ্চ ডায়াসে সত্য বলা নিষিদ্ধ?
আমাকে অাজন্ম আসামী বলো।

তথৈবচ যদি আমি মানবিক
সব ইন্দ্রিয় আন্ধা করে দাও
শ্রবন-দৃষ্টিতে টেপ মারো
দলিত মানব চিৎকার গুমকরো
শেষ আমার জন্য পাঠাও কফিন।

যদি আমি আততায়ীর হাতে লাশ
রেড সংকেত প্রাচীর দাও
সব আলামত পুড়ে ফেলো
সাদা নয় কালো কাফনে ঢাকো
শ্লোগান দাও মর বেয়াকুব মর!

তথৈবচ প্রশ্ন ডাক্তারী পোষ্টমটেম
বুলেট দিয়ে শাসিয়ে দাও
তোর রিপোটে ঘন্টাটা হবে
এমপি মন্ত্রিরা কি মরে গেছে নাকি,
কালো টাকায় বিচার, হবে অবিচার।

যদি স্বজনের কাঁধে দেখ শবযাত্রা
চতুর্দিকে অবরোধ দাও
মাটিতে মুল্যহীনের কবর?
শীতলক্ষ্যা নদীতে অদৃর্শ্য করো
যদি অসীম শক্তিধর প্রভু তোমরা-

পরে অপমৃত্যু বলে চিৎকার করো
তুই বেজন্মা তুই মর!!
এ পৃথিবী তোর নয়!!
এ পৃথিবী তোর নয়!!
এ পৃথিবীটা পশু রাজত্বের হুকুমত। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন