শনিবার, ১২ আগস্ট, ২০১৭

মহাযাত্রা - সুনীতি দেবনাথ

মহাযাত্রা         

এবার আমি চলে  যাবো
তোমার হাত ধরে বহুদূর চলে যাবো।  
লাবণ্যলতা,  তোমার উষ্ণ দুটি  হাত
আমার শীতল হাতে উষ্ণতা ছড়াবে
আমি চোখ দুটি বুজে সারাটা অস্তিত্বে
তোমাকে কেবলই অনুভব করে করে
অননুভূত অন্য এক আস্বাদনে প্লাবিত
হতে হতে চলতেই থাকবো না থেমে
এই যাত্রা হবে অনন্তের পথে মহাযাত্রা।

পথের দুপাশে সারি সারি দাঁড়ানো ওরা
ওদের কেউ আমার মিত্র নয় শত্রুও নয়
ওদের কেউ নয় চেনাজানা দেখিনি
আগে  কোনদিন,  তবু মনে মনে জানি
বহুকাল ধরে ওরা সব একান্ত আপনার
ওদের চোখের পাতায় মুক্তোদানা জল
পাংশু মুখে ছবি আঁকে বিষাদিত জ্বালা
ওরা নিস্পন্দ নিথর ভাষাহীন সরব ভাষা
ওদের ঠিক মাঝখান দিয়ে অনড় অটল
আমি চলে যাবো ফিরেও তাকাবো না।

কেউ যদি ভালোবেসে ফুল দিতে চায়
কেউ যদি ঘৃণা করে ছুঁড়ে বাঁকা মুখে
তাল তাল কাদা যাবে আসবে না,
আমি স্মিত মুখে সামনে তাকিয়ে চলে
শক্তহাতে তোমার হাত ধরে চলেই যাব।
শুধু যেতে যেতে কিছু স্বপ্ন কিছু চাওয়া
ভোরের আবছা আলোর সাথে মিশে
আনমনে গান গেয়ে যাবে ভাটিয়ালি,
শুধু যেতে যেতে উদাস চোখে চেয়ে
দেখে যাবো স্বাতী নক্ষত্রের ভেজা চোখ
তাকিয়ে তাকিয়ে জলের ঢেউ তোলে কিনা,
আকাশ আকাশে থেকে হাহাকারে ভেসে চলে কিনা,
মাটির গভীর থেকে ব্যাকুলতা টেনে ধরে কিনা,
বাতাসের ইথারে ইথারে শব্দের দ্যোতনা
কিছু কথা বলে কিনা,
একদিন যে নদীর বাসনায় দুবাহু মেলে
সাঁতার কেটেছি ভেসেছি হেসেছি আজ
শেষবার সেই নদী আকুল হয়ে স্তব্ধতায়
থেমে গিয়ে অপলক চেয়ে থাকে কিনা।

মহাকাশে মহাজ্যোতির বলয়ে
এই শেষ মহাযাত্রাকালে তুচ্ছ এই আমি,
কোনো অস্তিত্বের ক্ষীণতম চিহ্ন এঁকে
আলোক কণামাত্রও হতে না পারার বেদনার 
প্রবল উচ্ছ্বাস যত ব্যাপ্তি নিয়ে
আজ আমাকে উতলা করুক না কেন
আমি বিচলিত হবো না, কোন অতৃপ্ত
নিষ্ফল বাসনাই আজ আমাকে
অনুশোচনার মরুপ্রান্তরে হতাশ্বাসে
দগ্ধ করে আমার আত্মাকে বিদগ্ধ
করে হাহাকারে দোলাতে পারবে না,
লাবণ্যলতা, আমি যে পেয়েছি সেই
পরশরতন অমল অনুভব যা একবার
শুধু একবার মেলে, যার নাম জীবন। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন