বুধবার, ১৬ আগস্ট, ২০১৭

দহন - অমরেশ দেবনাথ

দহন

আমি কতটা আর হয়েছি পুরনো, তোমারে চিনেছি নতুনে নতুনে,

আমি হারাই চেনা পথ, পথ হারানোর মাদকতায় নিজেরে ভাসিয়ে,

ভোরের কিরণে কুড়েছি কুসুম, মনেতে ছিল প্রতিদানের দুন্দুভি, 

তাই হলনা দেওয়া সেই যে ফুল সকল দানে, নিয়মে দিয়েছি অঞ্জলি,

হয়ত তোমার প্রেমের শীতল ধারায় ভিজেনি হৃদয়, ছিটলনা মঞ্জুরি,

তবু উড়ে প্রাণের পাখি, লাগে হাওয়া দখিন হতে ভেসে; উড়ে হে উত্তরী। 

আমি কতটা আর পেরেছি দিতে তোমার চরণে সকল দানে, নিবিড় সমর্পণে,

জীবনধরে ছিলেম কৃপণ পূজার থালের আয়োজনে, শুধুই বিষয় সঞ্চয়ে,

তবু যখন খুলেছে চোখ, দেখি একি সবই শূন্য, নিয়েছে বিদায় শশী,

গহন আঁধারের ভীষন ঝড়ে উঠল কেঁপে হৃদয় আমার, রিক্ত কেতকী,

শূন্য ডালে পাইনি খুঁজে একটিও ফুল, ফুটে আছে আমারই পথ চেয়ে,

আমারই পাপের দাবানলে, পুড়েছে যত সবুজ শাঁখ অসীম বেদনাপ্রবাহে,

কোথায় আর ঝরেছে শ্রাবণ, প্রেমের বাদলে নিবিড় ছন্দে গুনগুনিয়ে,

তাই নিয়েছে সবুজ বিদায় আমার গানেতে বিরহ দিয়ে মৃত লিপিতে,

তুমি দেবে প্রাণ প্রেমস্পর্শে হারানো বাগানের মৃত ডালে নতুন জীবনে,

তাইতো আসি ঘুরে, বারেবার ফিরে ফিরে একই ভাবের ছন্দ বহে নিয়ে,

যখন তোমার প্রেমের সুধায় হবে গান পূর্ণ আমার, সকল গরল পানে,

সে বিষেরেই অমৃত গুনে হব প্রেমিক নীরব দাহে চোখের জলেতে।

             

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন